-->

Wednesday, January 23, 2019

ভারতের রেলপথ ব্যবস্থা


👍ক্রমবিকাশ 
  • ভারতীয় রেলপথের জনক বলা হয় লড ডালহৌসি কে ।কারণ তার আমলেই ভারতে প্রথম রেল পথের বিকাশ হয় 1853 সালে ।এই সময় মুম্বাই থেকে থানে মধ্যে মাত্র 34 কিলোমিটার রেলপথ নির্মাণ করা হয় ।তবে রেলপথ পরিবহন এর প্রকৃত উন্নতি শুরু হয় 1857 সাল থেকে। 1854 সালে কোম্পানির উদ্যোগে হাওড়া থেকে হুগলি পর্যন্ত রেলপথ স্থাপিত হয়।1855 সালে হাওড়া থেকে রানীগঞ্জ পর্যন্ত ।1870 সালে যথাক্রমে কলকাতা থেকে মুম্বাই এবং 1871 সালে কলকাতা থেকে চেন্নাই পর্যন্ত রেলপথ বিস্তৃত হয়। লর্ড ডালহৌসির আমলে ভারতে প্রায় 200 কিলোমিটার রেলপথ স্থাপিত হয়। এরপর 1905 সালে ভারতীয় রেলপথ গঠিত হলে রেলপথের অভূতপূর্ব উন্নতি হয় ।1925 সালের পর থেকে রেলে প্রভূত অর্থ বরাদ্দ করার পাশাপাশি আধুনিকীকরণের উপর অধিক জোর দেওয়া হয় ।
👍রেলপথের প্রকারভেদ 
  • দুটি রেল পথের মাঝের দূরত্ব অনুযায়ী রেলপথ চার ভাগে বিভক্ত ।
  1. ব্রড গেজ-দুটির মাঝখানের মাপ 1.5 থেকে 1.7 m
  2. মিটারগেজ- দুটির মাঝখানের মাপ এক মিটার।
  3.  ন্যারোগেজ -দুটি রেলের মাঝখানে মাপ 0.76 মিটার ।
  4. স্ট্যান্ডার্ড গেজ - দুটি রেলের মাঝখানের মাপ 1.4 মিটার ।
ভারতে ব্রডগেজ এর বিস্তার সবচেয়ে বেশি এবং স্ট্যান্ডার্ড গেজ এর বিস্তার সবচেয়ে কম ।
ভারতীয় রেল পথের বিভাগসমূহ
ভারতীয় রেল জোনসদর দপ্তর বিভাগ
উত্তর রেলদিল্লি
  • দিল্লি
  • আম্বালা
  • ফিওজপুর
  • লখনৌ এনআর
  • মোরাদাবাদ
উত্তর পূর্ব রেলগোরখপুর
  • Izzatnagar
  • লখনৌ এনইআর
  • বারাণসী
উত্তরপূর্ব ফ্রন্টিয়ার রেলওয়েগুয়াহাটি
  • আলিপুরদুয়ার
  • কাতিহার
  • Rangiya
  • Lumding
  • Tinsukia
পূর্ব রেলকলকাতা
  • হাওড়া
  • শিয়ালদহ
  • আসানসোল
  • মালদহ
দক্ষিণ পূর্ব রেলকলকাতা
  • আদ্রা
  • Chakradharpur
  • খরগপুর
  • রাঁচিতে
দক্ষিণ মধ্য রেলসেকেন্দ্রাবাদ
  • সেকেন্দ্রাবাদ
  • হায়দ্রাবাদ
  • বিজয়ওয়াড়া
  • Guntakal
  • গুন্টুর
  • নান্দেদ
দক্ষিণ রেলচেন্নাই
  • চেন্নাই
  • তিরুচিরাপল্লী
  • মাদুরাই
  • পালক্কাদ
  • সালেম
  • তিরুবনন্তপুরম
মধ্য রেলমুম্বাই
  • মুম্বাই
  • Bhusawal
  • পুনে
  • সোলাপুর
  • নাগপুর
পশ্চিম রেলমুম্বাই
  • মুম্বাই ডাব্লিউআর
  • রতলম
  • আমেদাবাদ
  • রাজকোট
  • ভাবনগর
  • ভাদোদারায়
দক্ষিণ পশ্চিম রেলওয়েহুবলি
  • হুবলি
  • বেঙ্গালুরু
  • মাইশোর
উত্তর পশ্চিম রেলওয়েজয়পুর
  • জয়পুর
  • আজমীর
  • বিকানীর
  • যোধপুর
পশ্চিম মধ্য রেলজবলপুর
  • জব্বলপুর
  • ভোপাল
  • কোটা
উত্তর মধ্য রেলএলাহাবাদ
  • এলাহাবাদ
  • আগ্রা
  • ঝাঁসি
দক্ষিণ পূর্ব মধ্য রেলবিলাসপুর
  • বিলাসপুর
  • রায়পুর
  • নাগপুর এসইসি
পূর্ব উপকূলীয় রেলওয়েভুবনেশ্বর
  • খুরদা রোড
  • সম্বলপুর
  • Waltair
পূর্ব মধ্য রেলহাজীপুর
  • দানাপুর
  • ধানবাদ
  • মুঘলসরাই
  • সমস্তিপুর
  • শোনপুর
কাঙ্কন রেলওয়ে Navi Mumbai
  • রত্নগিরি
  • কার ওয়ার
কলকাতা মেট্রো রেলকলকাতানেই
ফ্রেইট করিডর বা পণ্য পরিবহন পথ
 পণ্য পরিবহনের জন্য রেলপথের ওপর উত্তরা উত্তর চাপ বৃদ্ধি পাচ্ছে ।সেই জন্য রেলের পণ্য পরিবহন ক্ষমতা বাড়ানোর প্রয়োজন হয়ে পড়েছে ।সম্পূর্ণ স্বতন্ত্র পণ্য পরিবহন পথ যাকে পরিভাষায় বলা হয় dedicated freight corridor তা নির্মাণের মাধ্যমে রেলের পণ্য পরিবহন ক্ষমতা বাড়ানো যায় ।এই উদ্দেশ্যে ভারতীয় রেল 28 হাজার কোটির বেশি টাকা ব্যয়ে 2700 কিলোমিটার পৃথক রেলপথ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে ।এই প্রকল্পে প্রথম পর্যায়ে তৈরি হবে লুধিয়ানা থেকে সোন্নগর পর্যন্ত 1232 কিলোমিটার দীর্ঘ পূর্বকরিডর এবং দ্বিতীয় পর্যায়ে তৈরি হবে জহরলাল নেহেরু বন্দর এলেকা থেকে দাদরি/ তুঘলকাবাদ পর্যন্ত 1469 কিলোমিটার দীর্ঘ পশ্চিম করিডর ।পূর্ব করিডোর কলকাতার কাছে প্রস্তাবিত গভীর সমুদ্র বন্দর পর্যন্ত বাড়ানো হবে ।লুধিয়ানা থেকে ডানকুনি পর্যন্ত পূর্ব করিডর এবং মুম্বাই থেকে রেওয়ারি পর্যন্ত পশ্চিম করিডোরের প্রস্তাবিত দৈর্ঘ্য হলো যথাক্রমে 1534 কিলোমিটার ও 1839 কিলোমিটার।
NEXT ARTICLE Next Post
PREVIOUS ARTICLE Previous Post
NEXT ARTICLE Next Post
PREVIOUS ARTICLE Previous Post
 

BY SUBHANKAR GHOSH